সেদিন হাসিনার কথা শুনলে এত ছাত্রছাত্রী হতাহতে ঘটনা ঘটত না
বিশেষ প্রতিবেদন, অনিকেত পান্থ
ঢাকায় সোমবার দুপুরে বাংলাদেশ বিমানবাহিনীর চিনের তৈরি এফ ৭ প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়ে এখন পর্যন্ত ২০ জনের মৃত্যু ও অন্তত ১৭১ জন আহত হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।
হতাহতদের বেশিরভাগ বলা ভালো প্রায় সকলেই ছাত্রছাত্রী। এদিন ঢাকার মাইলস্টোন স্কুল & কলেজ চত্বরে বিমানটি বিধ্বস্ত হয় দুপুর একটার পর। এই দুঃখজনক ঘটনায় বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকার মঙ্গলবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।
সরকারের উপদেষ্টা আসিফ নজরুল জানিয়েছেন, আহতদের চিকিৎসার জন্য সরকার সবধরনের ব্যবস্থা করবে। প্রয়োজনে তাদের বিদেশে পাঠানো হবে, বিদেশ থেকে ডাক্তারও আনা হতে পারে।
এদিকে ভারত সরকারের পক্ষ থেকে সবধরনের সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন ভয়াবহ বিমান দুর্ঘটনায় এত ছাত্রের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন। তিনি বাংলাদেশের পাশে দাঁড়িয়ে তাদের সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন।
অন্যদিকে, বাংলাদেশে জুলাই গণআন্দোলনের বর্ষপূর্তি উপলক্ষ্যে আয়োজিত সব অনুষ্ঠান আগামী তিনদিনের জন্য স্থগিত করা হয়েছে। এদিন প্রধান উপদেষ্টার দপ্তর থেকে এক বিবৃতির মাধ্যমে এই খবর জানানো হয়।
এত শোকের আবহেও একটা কথা বলতেই হচ্ছে। আবারও শেখ হাসিনার কথা বলছি। আজ থেকে সাত বছর আগে তাঁর বাস্তব বুদ্ধি ও দূরদর্শী সিদ্ধান্ত মানা হলে আজ এত কোমলমতি শিক্ষার্থীর মৃত্যু ও আহত হওয়ার ঘটনা এড়ানো যেত।
কীভাবে...? প্রশ্ন ওঠা স্বাভাবিক। ইতিমধ্যে একটা পোস্টে এটা লিখেছি। আবারও বলছি। শেখ হাসিনা ঢাকার উত্তরা এলাকার এই মাইলস্টোন স্কুল & কলেজের ভবন সরিয়ে নেওয়ার কথা বলেছিলেন।
এটা পুরোপুরি বাণিজ্যিক এলাকা। এখানে ঘন ঘন বিমান উঠানাম করে। র্যাব-এর জন্য এই জায়গাটি তিনি সরকারি নিয়ম মেনে অনেক বেশি দামে ক্ষতিপূরণ দিয়ে অধিগ্রহণ করতে চেয়েছিলেন। তিনি যদি সত্যি স্বৈরাচারী বা ফ্যাসিস্ট হতেন, তাহলে সেদিন নিজের সিদ্ধান্তে অনড় থাকতেন। কিন্তু হাসিনা স্কুল কর্তৃপক্ষের ওপর নিজের প্রভাব খাটাননি।
স্কুল কর্তৃপক্ষ সেদিন তাঁর সঙ্গে সহমত হয়ে স্কুলভবন সরাতে রাজি হননি। সেদিন স্কুল, কলেজের ভবনটি সরিয়ে নিলে আজ এই মর্মান্তিক দুর্ঘটনায় এত ছাত্রছাত্রীর মৃত্যু ও আহত হওয়ার ঘটনা এড়ানো যেত। আজ যত ক্ষতিপূরণ বা চিকিৎসার ব্যবস্থা করা হোক না কেন, এই ক্ষতি কিছুতেই পূরণ হওয়ার নয়।
No comments:
Post a Comment